শিরোনাম

বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের সাথে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টার বৈঠক

 প্রকাশ: ৩১ জুলাই ২০২১, ০৪:২৩ অপরাহ্ন   |   মন্ত্রণালয়


প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান ২৮ জুলাই যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি-তে বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশন) এক্সেল ভ্যান ট্রটসেনবার্গ-এর সঙ্গে বৈঠকে করেন। 

বাংলাদেশ প্রতিনিধিদলের সদস‌্য অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ-এর নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম, বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন ও সিকিউরিটিজ এন্ড একচেঞ্জ কমিশনের চেয়ারম্যান এ বৈঠকে উপস্থিত ছিলেন। বিশ্ব ব্যাংকের পক্ষে  বৈঠকে অংশগ্রহণ করেন আইএফসি’র দক্ষিণ এশিয়া বিষয়ক  ভাইস প্রেসিডেন্ট জন গ্যানডালফো, বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া বিষয়ক ভারপ্রাপ্ত ভাইস প্রেসিডেন্ট ইলাংগো পাচুমাথো, পরিচালক জুবিদা আলাওয়া, আইএফসি’র বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর ওয়েন্ডি ওয়ার্নার ও বিশ্বব্যাংকে বাংলাদেশের বিকল্প নির্বাহী পরিচালক মোহাম্মদ শফিউল আলম। বৈঠকে বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক অগ্রগতি ও এতে বিশ্বব্যাংক গ্রুপের সম্ভাব্য সহযোগিতার বিষয়টি গুরুত্বের সঙ্গে আলোচিত হয়। 

উপদেষ্টা বিশ্ব ব্যাংকের এমডি এক্সেল ভ্যান ট্রটসেনবার্গ-এর সাথে বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরে বলেন, বাংলাদেশের অর্থনীতি একটি শক্তিশালী ও সুদৃঢ় ভিত্তির উপর দাঁড়িয়েছে। বাংলাদেশের অর্থনৈতিক সাফল্য বিশ্বের শীর্ষস্থানীয় বিভিন্ন সংস্থার স্বীকৃতি পেয়েছে। বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা বলেন, বিশ্বজুড়ে কোভিড মহামারি সত্ত্বেও বাংলাদেশের ৫ দশমিক ২৪ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন প্রশংসিত হয়েছে। এতে বাংলাদেশের ম্যাক্রো-ইকোনমিক সক্ষমতা ও স্থায়ীত্বের বিষয়টি প্রমাণিত হয়েছে। উপদেষ্টা বাংলাদেশের উন্নয়নে বিশ্বব্যাংকের ক্রমাগত সহায়তা প্রদানে তাকে ধন্যবাদ জানান এবং জরুরি ভিত্তিতে কোভিড-১৯ টিকা ক্রয়ে বিশ্বব্যাংক প্রদত্ত ঋণ দ্রুত ছাড়করণে পদ্ধতিগত অন্তরায়সমূহ দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে কমিয়ে আনার উপর গুরত্বারোপ করেন। ট্রটসেনবার্গ এ বিষয়ে একমত পোষণ করে বাংলাদেশের উন্নয়নে প্রশংসা করেন। একইসাথে বালাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় সংস্থাটির সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশ্বাস দেন।

উপদেষ্টার নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল আইএফসি-এর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট এবং বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া বিষয়ক ভারপ্রাপ্ত ভাইস প্রেসিডেন্ট-এর সাথে পৃথক বৈঠক করেন।

মন্ত্রণালয় এর আরও খবর: