শিরোনাম

চলচ্চিত্র শিল্পী জায়েদ খানের জন্মদিন আজ

 প্রকাশ: ৩০ জুলাই ২০২১, ১০:৫৪ পূর্বাহ্ন   |   জন্মদিন


বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি’র সাধারণ সম্পাদক ও চিত্রনায়ক জায়েদ খানের জন্মদিন আজ। ১৯৮৪ সালের এই দিনে পিরোজপুরে জন্মগ্রহণ করেন তিনি। পুরো নাম জহিরুল হক হলেও ডাকনাম জায়েদ খান।

প্রযোজক মাহমুদ হক শামীমের মাধ্যমে চলচ্চিত্রে কাজ করার সুযোগ পান জায়েদ খান। ২০০৮ সালে তার অভিনীত প্রথম চলচ্চিত্র ‘ভালোবাসা ভালোবাসা’। মুহাম্মদ হান্নান পরিচালিত এ সিনেমাতে শাবনূর ও রিয়াজের সঙ্গে সহ-নায়ক হিসেবে অভিনয় করেন তিনি। এরপর বেশ কয়েকটি সিনেমায় অভিনয় করেছেন তিনি।

মহামারি করোনাভাইরাসের কারণে এবার তার জন্মদিন ঘিরে কোনো আয়োজন নেই। ঘরোয়া ভাবেই কাটবে জায়েদ খানের জন্মদিন। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে টানা দ্বিতীয়বারের মতো নির্বাচিত হয়ে সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন করছেন এই নায়ক। জায়েদ খান ইন্ডাস্ট্রিতে মানবিক নেতা হিসেবেও বেশ পরিচিত।

দেশে করোনাভাইরাসের শুরু থেকেই নিম্ন আয়ের অসচ্ছল শিল্পীদের ঘরে বিভিন্ন সময় খাবার পৌঁছে দিয়েছেন জায়েদ খান। পাশাপাশি করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন কিংবদন্তি অভিনেত্রী কবরী ও সোনালী দিনের নায়ক ওয়াসিমসহ অনন্য শিল্পীদের দাফনের সময় নিজ কাঁধে লাশের খাটিয়া থেকে শুরু করে লাশ দাফনের জন্য করোনার ভয়কে ত্যাগ করে রাতদিন এক করে কাজ করেছেন। এমন মানবিক কর্মকাণ্ডের জন্য চলচ্চিত্র সংশ্লিষ্টদের কাছে বিভিন্ন সময় ব্যাপক প্রশংসিত হয়েছেন তিনি।

২০১৭ সালে প্রযোজনায় নাম লেখান জায়েদ খান। তার প্রযোজিত প্রথম চলচ্চিত্র ‘অন্তর জ্বালা’। মালেক আফসারী পরিচালিত এ সিনেমায় তার বিপরীতে ছিলেন পরীমণি। বর্তমানে জায়েদ খানের হাতে বেশ কয়েকটি সিনেমা রয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে এ সিনেমার শুটিং শুরু করবেন। এবং নিজের প্রযোজনা প্রতিষ্ঠান থেকেও কাজ শুরু করবেন বলে জানাযায়।

জায়েদ খানের উল্লেখযোগ্য সিনেমাগুলো হচ্ছে- ‘তোকে ভালোবাসতেই হবে’, ‘প্রেম করবো তোমার সাথে’ ও ‘আত্মগোপন’ ‘জমিদার বাড়ির মেয়ে’, ‘পাপের প্রায়শ্চিত্য’, ‘মন ছুয়েছে মন’, ‘রিক্সাওয়ালার ছেলে ও কাজের ছেলে’ এবং সর্বশেষ তার মুক্তিপ্রাপ্ত বহুল আলোচিত সিনেমা ‘অন্তর জ্বালা’।

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি’র সাধারণ সম্পাদক ও চিত্রনায়ক জায়েদ খানকে বিডিফিন্যান্সিয়ালনিউজলাইভ.কম এর পক্ষ থেকে জন্মদিনের শুভেচ্ছা।

জন্মদিন এর আরও খবর: