শিরোনাম

পাঁচটি অর্থনৈতিক অঞ্চলে টেলিকম সুবিধা দেবে বিটিসিএল

 প্রকাশ: ৩১ মে ২০২১, ০৫:১৯ অপরাহ্ন   |   বিটিসিএল




দেশের ৫টি নতুন অর্থনৈতিক অঞ্চলে টেলিকম সুবিধা দেবে বাংলাদেশ টেলিযোগাযোগ কোম্পানি লিমিটেড (বিটিসিএল)। সম্প্রতি একনেকে ‘অর্থনৈতিক অঞ্চলসমূহে টেলিযোগাযোগ নেটওয়ার্ক স্থাপন (১ম পর্যায়)’ শীর্ষক প্রকল্প অনুমোদিত হয়েছে। প্রকল্প অনুমোদনের পর বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বিইজেডএ) বিটিসিএলকে চাহিদাপত্র পাঠিয়েছে বলে জানিয়েছেন কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক ড. মো. রফিকুল মতিন।

এই প্রকল্পের আওতায় দেশের ৫টি নতুন অর্থনৈতিক অঞ্চল— মৌলভীবাজারের শ্রীহট্ট, টেকনাফের সাবরাং ও নাফ, মহেশখালীর সোনাদিয়া এবং জামালপুরে ফাইবার অপটিক ক্যাবলের মাধ্যমে উচ্চক্ষমতার টেলিযোগাযোগ সুবিধা (ভয়েস কল, ইন্টারনেট, ডেটা ইত্যাদি) দেবে বিটিসিএল।


বিটিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক বলেন, ‘আমরা ৫টি অর্থনৈতিক অঞ্চলে উচ্চগতির নিরবছিন্ন টেলিযোগাযোগ সুবিধা নিশ্চিত করবো। এগুলো হবে ফাইভ-জি এনাবল নেটওয়ার্ক। আমরা এখন কাজ শুরুর অপেক্ষায় আছি।’ তিনি আরও বলেন, ‘প্রতিটি অর্থনৈতিক জোনে আমরা একটি করে টেলিকম ভবন তৈরি করবো। ভবনটিতে টেলিকম অবকাঠামো গড়ে তোলা হবে। সেই ভবনে থাকবে সব ধরনের সুবিধা।’

তিনি জানান, প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৯৫ কোটি ১২ লাখ টাকা। এর মধ্যে বাংলাদেশ সরকার দেবে ৬০ ভাগ। অবশিষ্ট ৪০ ভাগ অর্থ ঋণ নেওয়া হবে। ডিপিপি (ডিটেইল প্রজেক্ট প্ল্যান) অনুসারে প্রকল্পের কাজ এ বছরের জানুয়ারিতে শুরু হওয়ার কথা ছিল। এখন তা জুন  নাগাদ শুরু হতে পারে বলে তিনি জানান। প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ২ বছর ৬ মাস। সেই হিসাবে ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে। প্রকল্পটি ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের।