শিরোনাম

৩০ জুন : যেভাবে কাটল ময়মনসিংহ বিভাগের এই দিনটি

 প্রকাশ: ০১ জুলাই ২০২১, ০৯:৫০ পূর্বাহ্ন   |   বিভাগীয় প্রশাসন



এইচ এম জোবায়ের হোসাইন (ময়মনসিংহ) : 

ময়মনসিংহে একদিনে সর্বোচ্চ ২১১ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় ৭৭৯ জনের নমুনা পরীক্ষা করে রেকর্ডসংখ্যক এ করোনা শনাক্ত হয়। সংক্রমণের হার ২৭ দশমিক ৮ শতাংশ। এদিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে ২৪ ঘণ্টায় আরও আটজনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে তিনজন করোনায় এবং পাঁচজন উপসর্গ নিয়ে মারা গেছেন।

এদিকে ময়মনসিংহ সিটি করপোরেশনে ২০২০-২১ সালের শুদ্ধাচার পুরস্কার এবং বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) বাস্তবায়নে কর্মদক্ষতার স্বীকৃতিস্বরূপ প্রণোদনা পুরস্কার দেওয়া হয়েছে। শুদ্ধাচার পুরস্কার পান সহকারী সম্পত্তি কর্মকর্তা সিদ্দিকুর রহমান এবং এপিএ বাস্তবায়নে প্রণোদনা পুরস্কার প্রদান করা হয় সিটি করপোরেশনের প্রকৌশল বিভাগকে। সকালে পুরস্কার তুলে দেন মসিক মেয়র মো. ইকরামুল হক টিটু।

এছাড়া দুপুরে একই স্থানে মসিকের হোল্ডিং ট্যাক্স সংক্রান্ত বিশেষ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন মেয়র ইকরামুল হক টিটু। সভায় নগরবাসীর দাবির পরিপ্রেক্ষিতে ২০১৯ থেকে ২০২৪ পর্যন্ত দাবিকৃত কর থেকে ৪০ শতাংশ কর হ্রাসসহ বেশ কয়েকটি সিদ্ধান্ত গৃহীত হয়।

এদিকে জেলার ত্রিশাল উপজেলায় ২০২০-২১ অর্থ বছরের প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে রোপা-আমন ধানের বীজ ও সার বিতরণ শুরু হয়েছে। দুপুরে উপজেলা কৃষি অফিসের সভাকক্ষে বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধমর্ম বিষয়ক মন্ত্রনালয় সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব হাফেজ মাওলানা রুহুল আমিন মাদানী। উপজেলা নির্বাহী অফিসার মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে এ কর্মসূচির উদ্বোধন করা হয়।

এদিকে জেলার হালুয়াঘাট উপজেলায় ২০২০-২১ অর্থ বছরের প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে রোপা-আমন ধানের বীজ ও সার বিতরণ শুরু হয়েছে। দুপুরে উপজেলা সভাকক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাপতিত্বে এ কর্মসূচির উদ্বোধন করেন সংসদ সদস্য জুয়েল আরেং।

অপরদিকে মুক্তাগাছা প্রেসক্লাবের দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতি পদে এফএমএ সালাম, সহসভাপতি আবু সালেহ মো. মূসা ও সাধারণ সম্পাদক পদে এম ইদ্রিস আলী নির্বাচিত হয়েছেন।

নেত্রকোনা :

আমন ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে নেত্রকোনার কেন্দুয়ায় ৭০০ কৃষকের মাঝে কৃষি প্রণোদনা বিতরণ করা হয়েছে। বুধবার সকাল থেকে বিকাল পর্যন্ত স্থানীয় কৃষি প্রশিক্ষণ কেন্দ্র প্রাঙ্গণে এ প্রণোদনা বিতরণকালে উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মইনউদ্দিন খন্দকার, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ একেএম শাহজাহান কবির প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে নেত্রকোনার মোহনগঞ্জ উপজেলার বানিহারী গ্রামের সামনের হাওরে হাঁস চড়াতে গিয়ে বজ্রপাতে রিফাত মিয়া (১৪) নামে এক কিশোরের মৃত্যু হয়েছে। বুধবার দুপুরে এ ঘটনা ঘটে বলে জানান মোহনগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাশেদুল হাসান।

শেরপুর:

চলতি জুন মাসে শেরপুরে করোনাভাইরাস ভয়াবহ আকার ধারণ করেছে। প্রায় প্রতিদিনই বাড়ছে মৃতের সংখ্যা। এরই মধ্যে করোনায় আক্রান্ত হয়ে বুধবার ভোরে গোপালবাড়ী মহল্লার ক্ষীর মোহনসাহা (৭৫) ও জালাল উদ্দিন (৮৫) নামে দুই ব্যক্তি ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছেন।

এদিকে ঝিনাগাতী উপজেলায় টানা তিন দিনের ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে মহারসী নদীর পানি অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে। পানির তীব্র স্রোতে দিঘিরপাড় অংশের শহররক্ষা বাঁধ ভেঙে যায়। এতে নদীর পানি প্রবেশ করে উপজেলার ৩০ গ্রামের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

বুধবার সকাল থেকেই উপজেলার বিভিন্ন জায়গায় পানি প্রবেশ শুরু করে। পানি উঠেছে ঝিনাইগাতী শহরেও। ডুবে গেছে কাঁচা-পাকা সড়ক, সরকারি অফিসসহ অর্ধশতাধিক মাছের ঘের। শুধু তাই নয়, এতে করে ভোগান্তি পোহাচ্ছে সাধারণ মানুষ। অনেকেই যানবাহন নিয়ে বের হতে পারছেন না।

বিভাগীয় প্রশাসন এর আরও খবর: