শিরোনাম

ইএফডির ষষ্ঠ লটারির ড্র অনুষ্ঠিত হয়েছে

 প্রকাশ: ০৬ জুলাই ২০২১, ০৯:৫২ পূর্বাহ্ন   |   এনবিআর


ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইসের (ইএফডি) চালানের ষষ্ঠ লটারির ড্র অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার ৫ জুলাই ২০২১ইং তারিখ জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ইএফডি লটারিতে মোট ১০১ জন বিজয়ীর চালান নম্বর ঘোষণা করা হয়। ১ জুন থেকে ৩০ জুন পর্যন্ত ইস্যু করা চালানের ওপর এ লটারি অনুষ্ঠিত হয়।
ইএফডি লটারিতে প্রথম পুরস্কারের জন্য নির্বাচিত নম্বর হলো- 002321DZGMXFP548। দ্বিতীয় পুরস্কারপ্রাপ্ত নম্বর 001321CVOFOZT665 এবং তৃতীয় পুরস্কারপ্রাপ্ত নম্বরগুলো হলো- 001921JNABZNQ243, 002621DIGFEHC133, 0013211TTHZKB786 003521PYXNFTS125 ও 002421KTTHKYQ064।
ইএফডির এ ড্র অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। লটারিতে ১০ হাজার টাকা থেকে ১ লাখ টাকা পর্যন্ত ১০১টি পুরস্কার রয়েছে। একজন ভ্যাটদাতা প্রথম পুরস্কার হিসেবে ১ লাখ টাকা পুরস্কার পান। দ্বিতীয় পুরস্কার ৫০ হাজার ও তৃতীয় পুরস্কার ২৫ হাজার টাকা। এছাড়া ৯৪ জন ভ্যাটদাতা পাচ্ছেন ১০ হাজার টাকা করে পুরস্কার।
এছাড়া গত ৫ ফেব্রুয়ারি প্রথমবারের মতো ইএফডি চালানের লটারির ড্র অনুষ্ঠিত হয়। তখন ১০১ জন বিজয়ীর চালান নম্বর ঘোষণা করা হয়। ইএফডি মেশিনের মাধ্যমে ভ্যাট দেওয়া ব্যক্তিদের পুরস্কৃত করতে এ লটারি অনুষ্ঠিত হয়।
এনবিআর ভ্যাট আদায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ইলেকট্রনিক ইএফডি মেশিন চালু করে। ইএফডি হলো আধুনিক হিসাবযন্ত্র। এটি ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টারের (ইসিআর) উন্নত সংস্করণ। এ যন্ত্রের মাধ্যমে প্রতিষ্ঠানের প্রকৃত লেনদেন বা বিক্রির তথ্য জানতে পারছে এনবিআর। এরমধ্যে কত অংশ ভ্যাট তা জানা যাবে সহজেই। ফলে ভ্যাট ফাঁকি বন্ধ হবে। আদায় বাড়বে।

ব্যবসাপ্রতিষ্ঠানের দৈনিক লেনদেনের তথ্য তদারকিতে রাজস্ব বোর্ডের সার্ভারের সঙ্গে সফটওয়্যারের মাধ্যমে সংযুক্ত থাকবে এ ইএফডি মেশিন। এজন্য এরই মধ্যে সার্ভার স্থাপন করা হয়েছে। ২০১৯ সালের ২৫ আগস্ট এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম আনুষ্ঠানিকভাবে এ ইএফডি মেশিন স্থাপন উদ্বোধন করেন।

এনবিআর এর আরও খবর: